Blog & News

Official blog of Bangladesh Open Source Network

ছোটদের সহজ প্রোগ্রামিং শিক্ষায় প্রকাশিত হল বাংলা স্ক্র্যাচ বই

ছোটদের সহজ প্রোগ্রামিং শিক্ষায় প্রকাশিত হল বাংলা স্ক্র্যাচ বই

গত ০৬ সেপ্টেম্বর ২০২২ (মঙ্গলবার) তারিখে ইএমকে সেন্টার ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে "স্ক্র্যাচ প্রোগ্রামিং ফর টেক অ্যাডভান্সমেন্ট" প্রকল্পের আওতায় ইএমকে সেন্টারে আয়োজিত হয়েছিল "ছোটদের স্ক্র্যাচ প্রোগ্রামিং বইয়ের প্রকাশনা ও প্রকল্প সমাপনী" অনুষ্ঠান। গত ৫ মাসব্যাপী পরিচালিত এই প্রকল্প উক্ত আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

উক্ত অনুষ্ঠানে, শিক্ষাব্যবস্থার প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং চর্চাকে সহজ করার লক্ষ্যে “ছোটদের স্ক্র্যাচ প্রোগ্রামিং“ শীর্ষক বই প্রকাশ করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। ইএমকে সেন্টার এর পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে পরিচালিত “স্ক্র্যাচ প্রোগ্রামিং ফর টেক এডভান্সমেন্ট” নামে পাঁচ মাস মেয়াদী প্রকল্পের অংশ হিসেবে এই বই প্রকাশিত হল।

বইয়ের প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি এর সহযোগী অধ্যাপক ড. বি এম মাইনুল হোসেন, তাম্রলিপি প্রকাশনীর প্রকাশক এ কে এম তরিকুল ইসলাম রনি প্রমুখ। মূলত প্রোগ্রামিং ভাষাকে শিশুদের বোধগম্য উপায়ে তাদের কাছে উপস্থাপন করতে এই বই প্রকাশ করা হল। এই বইয়ের মাধ্যমে একইসাথে যেমন শিক্ষার্থীরা মজার উপায়ে প্রোগ্রামিং এর সাথে পরিচিত হতে পারবে তেমনি শিক্ষকরাও তাদের শিক্ষা কার্যক্রমকে আরো উপভোগ্য ও সহজবোধ্য করতে এই বইয়ের সহযোগিতা নিতে পারবেন।  

প্রকল্পটির মাধ্যমে ২২ টি স্কুলের ২২ জন শিক্ষককে ৩ দিনব্যাপী আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পের মাধ্যমে স্ক্র্যাচ প্রোগ্রামিং-এ প্রশিক্ষণ দেয়া হয় এবং পরবর্তীতে ঐ ২২ টি স্কুলে শিক্ষার্থীদের নিয়ে আয়োজনে করা হয় স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালা।